HSC Online Admission Form In Bangladesh 2011

একাদশ শ্রেণীতে ভর্তি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে শুরু হয়েছে তোড়জোড়। ইতিমধ্যে রাজধানীসহ সারাদেশের সরকারি-বেসরকারি ও নামিদামি কলেজে ভর্তি ফরম ছাড়া শুরু হয়েছে। এ কারণে দিন দিন বিভিন্ন কলেজে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের ভিড় বাড়ছে। কোনো কোনো কলেজ মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি, বেতন মওকুফ, এককালীন বৃত্তি ও বিনা বেতনে পড়ার সুযোগ অফার করেছে। আবার খ্যাতনামা কলেজগুলোতে ভর্তির জন্য অভিভাবকরাও ছুটছেন কলেজ অধ্যক্ষ, গভর্নিং বডির চেয়ারম্যান ও সদস্যদের বাসায়।


এবারও সারাদেশে জিপিএ-৫ পাওয়ার গৌরব অর্জনকারী ৮২ হাজার ৯৬১ জন মেধাবী শিক্ষার্থীর মধ্যে রয়েছে ভালো কলেজে ভর্তি হতে না পারার অনিশ্চয়তা। ভর্তিযুদ্ধে মেধাবী ছাত্রছাত্রীরা এখন পছন্দসই কলেজে ভর্তি হতে হন্যে হয়ে ঘুরছে।

জানা গেছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এবারও কলেজে ভর্তি পরীক্ষার বদলে মেধার ভিত্তিতে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। গতবারের মতো এবারও সরকার শহরাঞ্চলের কলেজগুলোতে গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের জন্য ১০ ভাগ আসন সংরক্ষিত করেছে। ফলে এ কলেজগুলোতে মধ্যম মানের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ বেড়েছে। এবারের এসএসসির ফল অনুসারে প্রায় ৮৩ হাজার শিক্ষার্থীর মধ্যে শহরের ভালো কলেজে ভর্তির জন্য মূল প্রতিযোগিতা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্যানুযায়ীএ বছর ৮টি শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৮ লাখ ১০ হাজার ৬৬৬ জন শিক্ষার্থী। মাদরাসা বোর্ড থেকে এবার এসএসসি বা সমমান পর্যায়ে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে মোট ১ লাখ ৯৭ হাজার ৬৯৯ জন শিক্ষার্থী। সরকারি কলেজে আসন আছে ১ লাখ ১১ হাজার ১৫০টি এবং বেসরকারি কলেজে আসন আছে ৬ লাখ ৯৮ হাজার ৮৫০টি। । ৮টি বোর্ডে মোট আসন কম আছে ৬৬৬টি। বিভিন্ন বোর্ডের কলেজে আসন বাড়ানোর উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকার কয়েকটি সরকারী কলেজ এই প্রথমবারের মত অনলাইনে ভর্তির প্রক্রিয়া হচ্ছে।এস.এস.সি 2009-2010 সেশনের ছাত্র-ছত্রীরা এবার কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

Click Here To Get HSC Results 2011

0 comments :

Post a Comment