NU Masters Part-1 Admission Result 2009-2010

National University Masters Part-1 Admission Result

Today National University Will publish Masters Part-1 Admission Result 2009-2010. The authority of National University confirmed this news. So get your results with this following links.Masters Part-1 Admission Result will be published at 1.30 PM (5/7/2011)


NU Masters Part-1 Admission Result 2009-2010,National University,nu admision mp1,nu mp1 admission result,masters part 1 admission result,Bangladesh,bd,masters preliminary

MASTERS PART-1 (Regular) Online Admission System : 2009-2010 Notice :

১। মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) কোর্সে ভর্তির যোগ্যতা নির্ধারণ পদ্ধতি:
ভর্তির জন্য প্রার্থী নির্বাচন করা হবে স্নাতক পর্যায়ের প্রাপ্ত ফলাফল অনুযায়ী মেধাভিত্তিতে আবেদনকারী যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক ডিগ্রী (পাস) পরীক্ষায় সে বিষয়ে (অবশ্যই নৈর্বাচনিক বিষয় হতে হবে) প্রাপ্ত সর্বোচ্চ নম্বর (শতকরা হার) অনুযায়ী মেধা তালিকা প্রস্ত্তত করা হবে। দু’জন আবেদনকারীর সংশ্লিষ্ট বিষয়ে একই নম্বর হলে ডিগ্রী (পাস) কোর্সে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের (শতকরা হার) ভিত্তিতে মেধা তালিকা করা হবে। বিষয় নির্বাচনের ক্ষেত্রে আবেদনকারীর নূন্যতম যোগ্যতা হবে সংশ্লিষ্ট বিষয়ে ৪০% নম্বর। বিষয় নির্বাচনের ক্ষেত্রে আবশ্যিক বাংলা ইংরেজি প্রযোজ্য নয়।

২। মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) কোর্সের অন্তর্ভূক্ত বিষয়সমূহ :

এম এ : বাংলা, ইংরেজি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামী শিক্ষা, ইতিহাস, দর্শন, সংস্কৃত, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, পালি এবং আরবী।
এম এস এস : অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম
এম বি এস : হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফিন্যান্স
এম এস সি : গণিত, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ণ, প্রাণ রসায়ণ, পরিসংখ্যান, মৃত্তিকাবিজ্ঞান, ভূগোল, গার্হস্থ্য অর্থনীতি এবং মনোবিজ্ঞান।

৩। মেধাতালিকায় স্থান প্রাপ্তদের চূড়ান্ত আবেদনের সময়সীমা :
ক) অনলাইনে চূড়ান্ত আবেদন করার তারিখ : ২৯-০৬-২০১১ তারিখ হতে ১২/৭/২০১১ পর্যন্ত
খ) চূড়ান্ত আবেদন ফরম, প্রয়োজনীয় কাগজপত্র ও রেজিস্টেশন ফি সহ সংশ্লিষ্ট কলেজে জমা দেয়ার শেষ তারিখ: ১৪/৭/২০১১
গ) ছাত্র প্রতি ৪৫০/-(চারশত পঞ্চাশ) টাকা হারে রেজিস্ট্রেশন ফিসের ডি ডি করার শেষ তারিখ : ১৮/৭/২০১১
ঘ) কলেজ কর্তৃক বিশ্ববিদ্যালয়ের অংশ, ভর্তবিবরণী , প্রয়োজনীয় কাগজপত্র ও রেজিস্ট্রেশন ফিসের ডিডি সহ সংশ্লিষ্ট দপ্তরে জমা
দেয়ার শেষ তারিখ: ১৯/৭/২০১১।

৪। বিধি মোতাবেক ক্লাশ শুরুর ০২ (দুই) মাসের মধ্যে নির্ধারিত ফি (৪৫০/- টাকা) পরিশোধপূর্বক পত্র কোড পরিবর্তন করা যাবে।

৫। মেধাতালিকায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসী /উপজাতি/ প্রতিবন্ধী কোটায় সর্বমোট ২৫ জন ছাত্র-ছাত্রী মেধাক্রম অনুসারে একটি কলেজের নির্ধারিত আসন সংখ্যার অতিরিক্ত হিসেবে ভর্তি হতে পারবে।

৬। প্রয়োজনীয় কাগজপত্র (যা অনলাইন প্রিণ্ট কপির সাথে সংযুক্ত করে বিশ্ববিদ্যালয়ে অ্যাকাডেমিক মাস্টার্স শাখায় জমা দিতে হবে) :
ক) এস.এস.সি / সমমান, এইচ.এস.সি/সমমান, স্নাতক(পাস) পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের ফটোকপি;
খ) অনলাইন আবেদনের প্রিণ্ট কপির নির্দিষ্ট স্থানে সদ্য তোলা পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে;
গ) প্রদর্শক শিক্ষকদের ক্ষেত্রে ছুটি অনুমোদনের কপি(যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে) ও কলেজ অধ্যক্ষের অনুমতিপত্র;
ঘ) মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসী /উপজাতি/ প্রতিবন্ধী কোটায় ভর্তিচ্ছুক ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয় সনদপত্র।
বি.দ্র: ভর্তির সময় অবশ্যই কলেজ কর্তৃপক্ষকে সকল সনদের মূল কপি প্রদর্শন করতে হবে। এতে ব্যর্থ হলে আবেদনকারী ভর্তির অযোগ্য বলে
বিবেচিত হবেন। অসম্পূর্ণ /ভুল/ মিথ্যা তথ্য সম্বলিত / প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া ভর্তি বাতিল বলে গণ্য হবে।

৭। মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) কোর্সের প্রাথমিক আবেদনের ভর্তি ফান্ডের ডি ডি ও ছাত্র-ছাত্রীদের তালিকা জমা দেয়ার সময়ে সংশ্লিষ্ট কলেজের ২০০৯-১০ শিক্ষাবর্ষের অধিভুক্তি ও বিষয় অধিভুক্তি/নবায়নের প্রমাণপত্র (যা বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শন শাখা কর্তৃক ইস্যুকৃত) ও সর্বশেষ আসন সংখ্যার প্রমাণপত্র সংশ্লিষ্ট দপ্তরে জমা দিতে হবে।

৮। প্রদর্শক শিক্ষকগণের আবেদনের তালিকা ও কাগজপত্র আলাদাভাবে প্রেরণ করতে হবে।

৯। কোন শিক্ষার্থী একই সাথে ও সময়ে/শিক্ষাবর্ষে একই/বিভিন্ন শ্রেণীতে একই/ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন ও পরীক্ষায় অংশগ্রহণ করলে তার ক্ষেত্রে ভর্তি ও পরীক্ষার ফলাফল (যদি থাকে) দ্বৈতভর্তিজনিত কারণে বাতিল বলে গণ্য হবে।

১০। ভর্তি সংক্রান্ত নিয়মনীতি যে কোন ধারা ও উপ-ধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও বিয়োজন করার সকল অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

রেজাল্ট পেতে নিচের লিঙ্কে যান
http://nu.edu.bd/mp1res/index.php

0 comments :

Post a Comment