Dhaka University 'Kha' Unit viva suspended

DU C Unit Admission Viva Suspended


বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাক্ষাৎকারও স্থগিত করা হয়েছে। শনিবার দিবাগত রাত ১২টা ২০ মিনিটে হ্যালো-টুডে ডটকমকে এ তথ্য জানান ‘খ’ ইউনিটের ভর্তি কমিটির আহ্বায়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন। ২০ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সাক্ষাৎকার নেয়ার কথা ছিল। গত ১৭ নভেম্বর ‘খ’ এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রমের ওপর চার মাসের স্থগিতাদেশ দেন হাইকোর্ট। গত ১ নভেম্বর বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি শেখ হাসান আরিফের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়টির আট বিভাগের ভর্তিতে অতিরিক্ত শর্তারোপের কারণ জানতে ভিসি ও সিন্ডিকেট সভাপতি, রেজিস্টার এবং অ্যাকাডেমিক কাউন্সিলের সভাপতিকে চার সপ্তাহের সময় দেন হাইকোর্ট।

হাইকোর্টের ওই আদেশনামায় বলা হয়, ২০০৯ সালের ৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সাতটি বিষয়ে ভর্তির জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বাংলা ও ইরেজি বিষয়ে ২০০ নম্বরের পরীক্ষা শর্ত আরোপ করে। এ সাতটি বিভাগ হলো- ইংরেজি, বাংলা, ভাষাতত্ত্ব, আন্তর্জাতিক সম্পর্ক, সমাজ বিজ্ঞান, উইমেন ও জেন্ডার স্টাডিজ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। এছাড়া অর্থনীতি বিভাগে ভর্তি হতে ‘ইসলামী অর্থনীতি’ সমপর্যায়ের বিষয় হিসেবে গ্রহণযোগ্য নয় বলে সিদ্ধান্ত গৃহীত হয়। আদেশের অনুলিপিতে বলা হয়, এ শর্তারোপ দ্বারা সংবিধান ও বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ সালের অধ্যাদেশের ২৫, ৪০, ৪১ এবং ৪৬ অনুচ্ছেদের লঙ্ঘন করা হয়েছে।

গত ২৪ অক্টোবর মো. আলমগীর হোসেন নামের বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু এক শিক্ষার্থী ওই রিট আবেদন করে। তার পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক ও ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক। সরকার পক্ষে শুনানিতে ছিলেন ডিএজি মোতাহার হোসেইন সাজু। আলমগীর হোসেন ১৭ নভেম্বর জানিয়েছিলেন, আদেশের কপি ফ্যাক্সযোগে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অফিসে পাঠানো হয়েছে। একই দিন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক হ্যালো-টুডে ডটকমকে বলেন, ‘‘কোর্টের স্থগিতাদেশের বিষয় আমরা কিছুই জানি না। আদেশ পাওয়ার পর সিদ্বান্ত হবে।”

২০০৯ সালের ৬ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ‘খ’ ও ‘ঘ’ ইউনিটভুক্ত আটটি বিষয়ে ভর্তিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে বাংলা ও ইংরেজি প্রত্যেকটি বিষয় ২০০ নম্বরের সিলেবাস অধ্যয়নের শর্তারোপ করে। এছাড়া উচ্চমাধ্যমিকে অর্থনীতির পরিবতর্তে ইসলামী অর্থনীতি গ্রহণযোগ্য হবে না এমন শর্তারোপ করা হয়। এ শর্তের ফলে মাদ্রাসা বোর্ড দাখিল ও আলিম পাস করা শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৭ বিষয়ে ভর্তির যোগ্যতা হারান।

Dhaka University 'Kha' Unit viva suspended,b unit viva suspended,du,2011-2012,Dhaka university,kha unit viva, viva date of next b unit 2011,schedule of b unit,kha unit viva date changed

0 comments :

Post a Comment